GRIEVANCE POLICY – অভিযোগ নীতিমালা

কারখানা কর্তৃপক্ষ বিশ্বাস করে যে শ্রমিক কর্মচারীদের সকল প্রকার অসন্তুষ্টি ,ভূল বোঝাবুঝি এবং পারস্পরিক দ্বন্দের অবসান ঘটানেরার জন্য একটি নির্দ্ধারিত ও ফলপ্রসু অভিযোগ পদ্ধতি থাকা প্রয়োজন। কর্মক্ষেত্রে অভিযোগ পদ্ধতি একটি ফলপ্রসু পদ্ধতি যা একজন কর্মচারীকে তার অসন্তোষ বা অন্যায় ব্যবস্থাপনার বিরুদ্ধে মত প্রকাশ করার অধিকার দেয়।তাই কর্তৃপক্ষ কর্মচারীদের সার্বিক সন্তুষ্টি নিশ্চিত করতে নির্দিষ্ট অভিযোগ নীতিমালা (GRIEVANCE POLICY) অনুসরন করে অভিযোগ সমূহের সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার নিশ্চিত করার চেষ্টা করেন।

অভিযোগ পদ্ধতি:

যে কোন শ্রমিক কর্মক্ষেত্রে তার যে কোন ধরনের সমস্যা / অভিযোগ লিখিত বা মৌখিকভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে পারবেন।

মৌখিক অভিযোগ:

  • কারখানার শ্রমিক কর্মচারীগন তাদের অভিযোগ তাদের নিজ নিজ সুপারভাইজারের কাছে পেশ করতে পারবেন।
  • সুপারভাইজার তার সংশ্লিষ্ট ইনচার্জের সঙ্গে পরামর্শ করে শ্রমিক কর্তৃক উত্থাপিত সমস্যা / অভিযোগ তাৎক্ষনিক সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।
  • তবে সমস্যার জটিলতা / গভীরতার প্রেক্ষিতে সুপারভাইজার / ইনচার্জ ওয়েলফেয়ার অফিসার এর শরনাপন্ন হতে পারবেন।
  • ওয়েলফেয়ার অফিসার ও সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের সাথে আলোচনা করে তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।
  • অধিক জটিল অভিযোগের ক্ষেত্রে ওয়েলফেয়ার অফিসার ও সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান জি এম এবং পরিচালকের নিকট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সুপারিশ করবেন।
  • এফ এম এবং পরিচালক অভিযোগ বিবেচনা ও তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

লিখিত অভিযোগ :

যে কোন শ্রমিক কর্মক্ষেত্রে তার যে কোন ধরনের লিািখত অভিযোগ দুইভাবে কর্তৃপক্ষকে জানাতে পারবেন :

১. সরাসরি কর্তৃপক্ষকে লিখিতভাবে ।

২. নাম ঠিকানা গোপন করে অভিযোঘ / পরামর্শ বাক্সে লিখিত ভাবে।

সরাসরি লিখিত অভিযোগ :

  • যদি কোন কর্মচারী মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে গৃহীত ব্যবস্থায় সন্তুষ্ট না হন সে ক্ষেত্রে তিনি সরাসরি লিখিতভাবে তার অভিযোগ কর্তৃপক্ষকে জানাতে পারবেন।
  • এফ এম এবং পরিচালক লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।
  • প্রয়োজনে ব্যক্তিগত শুনানির ব্যবস্থা করবেন।
  • লিখিত অভিযোগের সিদ্ধান্ত এফ এম এবং পরিচালক অভিযোগকারীকে লিখিত কিংবা মৌখিক ভাবে জানাবেন।

নাম ঠিকানা গোপন করে অভিযোগ / পরামর্শ বক্সে লিখিত অভিযোগ :

যদি কোন কর্মচারী মৌখিক অভিযোগের প্রেক্ষিতে গৃহীত ব্যবস্থায় সন্তুষ্ট না হয় সেক্ষেত্রে সে নাম ঠিকানা গোপন করে লিখিতভাবে অভিযোগ/পরামর্শ বক্সের মাধ্যমে কর্তৃপক্ষকে জানাতে পারবেন।

কারখানার প্রতিটি ফ্লোরের টয়লেটে ০১ টি করে পরামর্শ বাক্স রাখা আছে। সেখানে যে কোন শ্রমিক তার অভিযোগ বা পরামর্শ বক্সের মাধ্যমে কর্তৃপক্ষকে জানাতে পারবেন।


  • প্রতি বৃহস্পতিবার ওয়েলফেয়ার অফিসার ও এফ এম যৌথভাবে অভিযোগ বক্সের তালা খুলে অভিযোগ পত্র সংগ্রহ করে তা একটি রেজিষ্টারে লিপিবদ্ধ করবেন।
  • ওয়েলফেয়ার অফিসার এবং এফ এম পরিচালকের নিকট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করবেন।
  • এফ এম এবং পরিচালক সমস্ত অভিযোগ বিবেচনা ও তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।
  • যে কোন শ্রমিক কর্মচারী যে কোন প্রকার সমস্যার কথা সরাসরি ,লিখিত বা মৌখিকভাবে ব্যবস্থাপনা পরিচালক মহোদয়কে জানাতে পারবেন। ( ঙঢ়বহ ফড়ড়ৎ চড়ষরপু )

প্রচার :

সকল অভিযোগের সিদ্ধান্ত এফ এম এবং পরিচালক ব্যক্তিগত কাউন্সিলিং ,পি এ সিষ্টেমের মাধ্যমে কিংবা নেটিশ বোর্ডে বিজ্ঞপ্তির মাধ্যমে সকলকে জানাবেন।

Post a Comment

0 Comments