অডিট (Audit) এর ধরণ

আমরা অডিট করতে গিয়ে প্রায় কিছু কথা শুনি বা জানি আর তাহলো প্রথম পক্ষের (first-party audit) অডিট হবে বা দ্বিতীয় পক্ষের (second-party audit ) বা তৃতীয় পক্ষের (third-party audit) অডিট হবে।

প্রথম পক্ষের (first-party audit) অডিট হলো উক্ত প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারী দ্বারা যে অডিট পরিচালিত হয় তাকে প্রথম পক্ষের (first-party audit) অডিট বলা হয়। আরো উল্লেখ্য থাকে যে এমন ব্যক্তি দিয়ে অডিট করাতে হবে, যে অডিট এর ফলাফল নিয়ে চিন্তিত নয়।

দ্বিতীয় পক্ষের (second-party audit ) অডিট হলো উক্ত প্রতিষ্ঠানের যিনি ক্রেতা  এবং ঐ ক্রেতার নিজস্ব বা ক্রেতার পক্ষে কোন ব্যক্তি কিংবা কোন সংস্থা যদি অডিট পরিচালনা করে সেই অডিটটিকে বলা হচ্ছে দ্বিতীয় পক্ষের (second-party audit ) অডিট। আরো উল্লেখ্য থাকে যে, এই অডিটের ফলাফলের উপর নির্ভর করে পরবর্তীতে ক্রেতা কোন অর্ডার পেশ করবেন কিনা।

তৃতীয় পক্ষের (third-party audit) অডিট হলো উক্ত প্রতিষ্ঠান তার ক্রেতার সাথে সুসম্পর্ক বজায় রাখতে বা নিজের প্রতিষ্ঠানে নতুন কোন সনদপত্র যোগ করতে বা অর্জিত কোন পুরাতুন সনদপত্রের নতুনিকরণের জন্য, কোন সংস্থার মাধ্যমে যে অডিট করিয়ে নেন তাকে বলা হয় তৃতীয় পক্ষের (third-party audit) অডিট।
সংগৃহীত

Post a Comment

0 Comments