একটি প্রতিষ্ঠানে একজন HR ম্যানেজারের আদর্শ দায়িত্বগুলো আসলে কি হওয়া উচিত? একটা প্রতিষ্ঠানের জন্য HR ম্যানেজার পদটি কতটা গুরত্বপূর্ণ? তাকে কি কি সমস্যার মুখোমুখি হতে হয় সাধারণত? কিভাবে সেগুলো হ্যান্ডেল করা উচিত সুকৌশলে?

খুবই ভালো একটি প্রশ্ন, আমি বিশেষজ্ঞ না কিন্তু উত্তর দেবার লোভ সামলাতে পারছি না ! উত্তরটা আমি অবশ্যই আমার নিজের মত করে দিবো : একটি প্রতিষ্ঠানের HR ম্যানেজারের প্রধান দায়িত্ব হলো তার প্রতিষ্ঠানের নির্দিষ্ট কাজ অনুযায়ী যোগ্য লোক নিয়োগ করে তাদের দিয়ে সফল ভাবে কাজ করিয়ে প্রতিষ্ঠানকে লাভবান করা l HR ম্যানেজারের পদটি দিয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং তার নিজের জন্যে প্রতিদিন নিত্য নতুন চ্যালেঞ্জ নিয়ে আসে, উনিই সেই মানুষ যিনি মালিক এবং কর্মচারীদের মধ্যে সেতু বন্ধনের মত কাজ করেন l আমি যেহেতু আগে বললাম HR ম্যানেজার হলো সেত মালিক আর মালিকের মধ্যে সেতু, এই সেতু যদি কোন একদিকে বেশি ঝুকে যায় তবে বিপদ হতে পারে, এই জন্যে তাকে কৌশলী হতে হবে ! HR এর নির্দিষ্ট কিছু নিয়ম/ থিউরি/ মানদন্ড আছে ম্যানেজারকে অবশ্যই এইসব টুলস অভিজ্ঞতার সাথে কাজে লাগাতে হবে l 

 

কোন প্রতিষ্ঠানের প্রাণ হলো এর হিউম্যান রিসোরস (এইচ.আর)। এর হিউম্যান রিসোরস (এইচ.আর) এর ইফেক্টিভ এন্ড ইফিসিয়েন্ট ব্যবহার/পরিচালনা/ব্যাবস্থাপনা (বিভিন্ন HR Policy, process এর মাধ্যমে) করে প্রতিষ্ঠানের অভীষ্ট লক্ষ্য অরজন করাই হলো HR ম্যানেজার এর কাজ।

 

Post a Comment

0 Comments