মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা

ভূমিকা:

অত্র ডিজাইন লিঃ এর অধিনে ফ্যাক্টরী/কারখানায় মেটাল ডিটেক্টশন সিসটেম, নিডেল ব্যবস্থাপনা ও ধারালো যন্ত্রপাতির গ্রহন, বিতরন, ব্যবহার, রক্ষনাবেক্ষন, ধ্বংস করনের প্রক্রিয়া সঠিক/যথাযথ ভাবে পালনের লক্ষ্যে মেটাল কন্ট্রোল পলিসি নামে একটি পলিসি/নীতিমালা বাস্তবায়ন করা হয়েছে।

উদ্দেশ্যে:

অত্র অটো  ডিজাইন লিঃ এ কর্মরত সকল শ্রমিক ও কর্মচারীর স্বাস্থ্য ও নিরাপত্তা, গুনগত মান সম্পন্ন উৎপাদন, উৎপাদিত পন্যের নিরাপত্তা, উল্লেখিত যন্ত্রপাতির সঠিক হিসাব/নিকাশ রাখার আবশ্যকীয়তা সর্বপরি বিভিন্ন বায়ারের চাহিদা অনুযায়ী জান ও মালের নিরাপত্তা নিশ্চিত করা।
উক্ত নীতিমালা অত্র ফ্যাক্টরীর প্রতিটি সেকশন/বিভাগ/শাখা/লাইনে প্রয়োজন অনুযায়ী প্রযোজ্য হইবে।

মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা:

প্যাকিং সেকশন: সুইং সেকশন হতে আগত পন্যের মধ্যে কোন প্রকার ধাতু/অধাতু আছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ফাইনালি প্যাকিং সেকশনে নির্ধারিত স্থানে মেটাল ডিটেক্টর মেশিন স্থাপন করাসহ ২ জন প্রশিক্ষিত মেটাল ডিটেক্টর অপারেটর নিয়োগ করেছেন এবং সকল প্রকার রেকর্ড সংরক্ষন করছেন।

কোয়ালিটি সুপারভাইজার এর দ্বায়িত্ব:

দিন শুরু/শেষে শার্প টুলস কন্ট্রোল পদ্ধতি সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা তা সঠিকভাবে নিরিক্ষন
করিবেন।

শার্প টুলস ব্যবহার কারীগনের দ্বায়িত্ব:

  • কাজ শুরুর পূর্বে শার্প টুলস কন্ট্রোলার এর নিকট হতে প্রয়োজনীয় ধারালো যন্ত্রপাতি নির্ধারিত ফরমেটে (নীতিমালা -৯ অনুযায়ী) স্বাক্ষর পূর্বক গ্রহন করিবেন।
  • সকল ধারালো যন্ত্রপাতি ওয়ার্কস্টেশনের সাথে শক্ত রশি দিয়ে বেধে রাখিবেন।
  • বাঁধার সময় দেখতে হবে যে, ইহা যেন ফ্লোর থেকে ৬ ইঞ্চি উপরে থাকে যাতে ইহা কর্মীর শরীরে আঘাত করতে না পারে।
  • কাজ শেষে শার্প টুলস কন্ট্রোলার এর নিকট হস্তান্তর করে নির্ধারিত ফরমেটে (নীতিমালা -৯ অনুযায়ী) স্বাক্ষর পূর্বক গ্রহন করিবেন।
  • যদি কোন ধারালো যন্ত্রপাতি হারিয়ে যায় তবে ঐ এলাকা ভালোভাবে চেক করতে হবে এবং সঙ্গে সঙ্গে শার্প টুলস কন্ট্রোল কমিটিকে অবগত করিতে হবে।

 কমিটির ফরমেশন নিন্মরুপ:

  • স্ব-স্ব লাইনের লাইন চীফ (শার্প টুলস কন্ট্রোলার), সুপারভাইজার, কিউ সি, ব্যবস্থাপক উৎপাদনকে সহসভাপতি, ব্যবস্থাপক কোয়ালিটিকে সভাপতি করিয়া কমিটি নির্ধারন করা হইল।
  • হারিয়ে যাওয়া ধারালো যন্ত্রপাতি নথি-পত্র সংরক্ষন পূর্বক একটি নতুন ধারালো যন্ত্রপাতি প্রদান করিতে পারিবেন।
  • এছাড়াও বিভিন্ন ফ্লোরের নির্ধারিত স্থানে মেটাল ডিসপোজাল বক্্র রহিয়াছে, যদি কখনও কোন অনাকাঙ্খিত মেটাল জাতিয় ধাতু/অধাতু পাওয়া যায় তাহলে উক্ত বক্সে সংরক্ষন করা হয় এবং উক্ত মেটাল ডিসপোজাল বক্স সবর্দা তালাবদ্ধ অবস্থায় রেখে প্রশাসন বিভাগ চাবী সংরক্ষন করেন। প্রতি ৬ মাস অন্তর অন্তর উক্ত বক্সের মেটালগুলি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ডিসপোজাল করন সহ রেকর্ড সংরক্ষন করা হয়।

 মহাব্যবস্থাপক (উৎপাদন ও কোয়ালিটি) কর্তৃক করনীয়:

  • স্ব-স্ব ফ্লোরের মহাব্যবস্থাপক (উৎপাদন ও কোয়ালিটি) ও তার অধিনস্থ পিএম/কোয়ালিটি ম্যানেজার/ ইনচার্জ সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গের মাধ্যমে উক্ত পলিসি/নীতিমালা বাস্তবায়ন করিবেন।
  • স্ব-স্ব ফ্লোরের নুন্যতম ত্রুটি/বিচ্যুতি/গাফলতি পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গগন দায়ি থাকিবেন।

কমপ্লায়েন্স বিভাগ কর্তৃক করনীয়:

  • প্রতি দিন অন্তত একবার করিয়া উক্ত পলিসি/নীতিমালা সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা তা তদারকি করিবেন।
  • পরিদর্শনকালে উক্ত পলিসি/নীতিমালা নুন্যতম ত্রুটি/বিচ্যুতি/গাফলতি পরিলক্ষিত হলে তদানুসারে মানবসম্পদ বিভাগের মাধ্যমে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করিবেন।
  • প্রতি মাসে অন্তত একবার পরিদর্শন করিয়া লিখিত আকারে উর্দ্ধতন কর্তৃপক্ষে নিকট পেশ করিবেন।

 মানবসম্পদ বিভাগ কর্তৃক করনীয়:

  • শ্রমিক নিয়োগের সময় ও বিভিন্ন সময় ট্রেনিং এর মাধ্যমে উক্ত পলিসি/নীতিমালা সর্ম্পকে শ্রমিক ও কর্মচারীগনকে অবগত করিবেন।
  • উক্ত পলিসি/নীতিমালা নুন্যতম ত্রুটি/বিচ্যুতি/গাফলতি পরিলক্ষিত হলে তদানুসারে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করিবেন।
উপসংহার: অত্র অটো  ডিজাইন লিঃ এ কর্মরত সকল শ্রমিক ও কর্মচারীর স্বাস্থ্য ও নিরাপত্তা, গুনগত মান সম্পন্ন উৎপাদন, উৎপাদিত পন্যের নিরাপত্তা, উল্লেখিত যন্ত্রপাতির সঠিক হিসাব/নিকাশ রাখা, বিভিন্ন বায়ারের চাহিদা অনুযায়ী জান ও মালের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে মেটাল কন্ট্রোল পলিসি/নীতিমালা ১০০% বাস্তবায়ন ও ক্রেতাদের কাছে প্রদত্ত প্রতিশ্রুতি নিশ্চিত করার লক্ষ্যে উল্লেখিত নীতিমালা অতিসত্ত্বর সংশ্লিষ্ট সকলকে মানিয়া চলার জন্য বলা হইল।

Post a Comment

0 Comments