**লকআউট/ট্যাগ আউট কি? এর গুরুত্ব ও উদ্দেশ্য, পদ্ধতি এবং নির্দেশাবলি?

***লকআউট / ট্যাগ আউট কি?
লকআউটটি কানাডিয়ান স্ট্যান্ডার্ড সিএসএ Z460-13 "বিপজ্জনক শক্তির নিয়ন্ত্রণ - লকআউট এবং অন্যান্য পদ্ধতির" হিসাবে "একটি ইনস্টলেশনের পদ্ধতি অনুসারে একটি শক্তি-বিচ্ছিন্ন ডিভাইসের একটি লকআউট ডিভাইস স্থাপন করা" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে। একটি লকআউট ডিভাইস "লকিংয়ের একটি যান্ত্রিক মাধ্যম যা একটি পৃথকভাবে কীড লক ব্যবহার করে যা একটি শক্তি-বিচ্ছিন্ন ডিভাইসটিকে এমন একটি অবস্থানে সুরক্ষিত করে যা একটি যন্ত্র, সরঞ্জাম বা প্রক্রিয়াটির শক্তিবৃদ্ধি প্রতিরোধ করে।"

লকআউট বিপজ্জনক শক্তি নিয়ন্ত্রণ করার এক উপায়। OSH উত্তরগুলি ঝুঁকিপূর্ণ শক্তির ধরনগুলির বর্ণনা এবং একটি নিয়ন্ত্রণ প্রোগ্রামে প্রয়োজনীয় পদক্ষেপগুলির জন্য বিপজ্জনক শক্তি নিয়ন্ত্রণ প্রোগ্রামগুলি দেখুন।

অভ্যাসে, লকআউটটি সিস্টেমের একটি শক্তি (একটি যন্ত্র, সরঞ্জাম, বা প্রক্রিয়া) থেকে পৃথকীকরণ যা শারীরিকভাবে নিরাপদ মোডে সিস্টেমটি লক করে। শক্তি-বিচ্ছিন্ন ডিভাইসটি নিজে চালিত ডিস্কানেক সুইচ, সার্কিট ব্রেকার, লাইন ভালভ বা ব্লক (নোট: ধাক্কা বোতাম, নির্বাচন সুইচ এবং অন্যান্য সার্কিট কন্ট্রোল সুইচগুলি শক্তি-বিচ্ছিন্ন ডিভাইস হিসাবে বিবেচিত হয় না) হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এই ডিভাইসগুলিতে লুপ বা ট্যাব থাকবে যা একটি স্থিতিশীল অবস্থানে একটি নিরাপদ অবস্থানে (ডি-এনজাইজড অবস্থান) লক করা যেতে পারে। লকিং ডিভাইস (বা লকআউট ডিভাইস) কোনও ডিভাইস হতে পারে যা নিরাপদ অবস্থানে শক্তি-বিচ্ছিন্ন ডিভাইসটি সুরক্ষিত করার ক্ষমতা রাখে।

ট্যাগ আউট একটি লেবেল প্রক্রিয়া যা সর্বদা লকআউট প্রয়োজন যখন ব্যবহার করা হয়। একটি সিস্টেমের ট্যাগিংয়ের প্রক্রিয়াটি একটি তথ্য ট্যাগ বা সূচক (সাধারণত একটি মানযুক্ত লেবেল) সংযুক্ত বা ব্যবহার করে যা নিম্নলিখিত তথ্য অন্তর্ভুক্ত করে:

কেন লকআউট / ট্যাগ আউট প্রয়োজন (মেরামত, রক্ষণাবেক্ষণ, ইত্যাদি)।
লক / ট্যাগ আবেদন সময়।
ট্যাগ সংযুক্ত এবং অনুমোদিত সিস্টেমের নাম অনুমোদিত ব্যক্তি।
দ্রষ্টব্য: শুধুমাত্র অনুমোদিত ব্যক্তি যিনি সিস্টেমটিতে লক এবং ট্যাগ স্থাপন করেছেন সেগুলি হল তাদের অপসারণ করার অনুমতি দেওয়া। এই পদ্ধতিটি অনুমোদিত ব্যক্তিটির জ্ঞান ছাড়া সিস্টেমটি শুরু করা যাবে না তা নিশ্চিত করতে সহায়তা করে।

***কেন lockout / ট্যাগ আউট গুরুত্বপূর্ণ?
এই সিস্টেমগুলি পরিচালনা করা হচ্ছে যখন কর্মীদের নিরাপত্তা বজায় রাখার জন্য বাধা রক্ষী বা সুরক্ষা ডিভাইসের মতো সুরক্ষা ডিভাইসগুলি সিস্টেমে ইনস্টল করা হয়। যখন রক্ষণাবেক্ষণ, মেরামত, বা সেটআপ হিসাবে অ-রুটিন কার্যক্রম; বা জ্যাম, ক্লোগস বা মিসালাইনাইন ফিডগুলি অপসারণ করা হয়, এই সুরক্ষা ডিভাইসগুলি সরানো যেতে পারে তবে শর্তহীন বিকল্পগুলি রয়েছে যাতে শ্রমিকদের সুরক্ষিত বা অবাঞ্ছিত মুক্তির প্রকাশের ঝুঁকি বাড়ানোর ঝুঁকি বাড়ায়।

এই ক্ষেত্রে ব্যবহৃত ক্ষতির ঝুঁকি থেকে শ্রমিকদের রক্ষা করার জন্য ব্যবহৃত মূল পদ্ধতি এবং লকআউট / ট্যাগ আউট প্রোগ্রাম ব্যবহার করা।

***একটি লকআউট / ট্যাগ আউট প্রোগ্রাম উদ্দেশ্য কি?
একটি লকআউট / ট্যাগ আউট প্রোগ্রাম প্রতিরোধ করতে সাহায্য করবে:

নিরাপদ রক্ষাকারী ডিভাইসগুলির অপসারণ, বায়-পাস, বা নিষ্ক্রিয়করণের জন্য প্রয়োজনীয় কাজগুলি সম্পাদন করার সময় একটি বিপত্তি সঙ্গে যোগাযোগ করুন।
বিপজ্জনক শক্তি (সংরক্ষিত শক্তির) unintended মুক্তি।
যন্ত্রপাতি, সরঞ্জাম, বা প্রসেসগুলির অচেনা শুরু বা গতি।

***লকআউট পদ্ধতি এবং কাজের নির্দেশাবলী কি বিবরণ থাকা উচিত?
একটি প্রতিষ্ঠানের লকআউট প্রোগ্রাম ডকুমেন্ট, এবং লকআউট প্রয়োজন যে সিস্টেমের সংখ্যা উপর নির্ভর করে, কাজের নির্দেশাবলী হিসাবে অনেক সেট প্রয়োজন হবে।

লিখিত লকআউট পদ্ধতিগুলি পদ্ধতিগুলির দ্বারা আচ্ছাদিত বিপজ্জনক শক্তি, শক্তির বিচ্ছিন্নতা বা ডি-অনলি ডিভাইসগুলির ধরন, এটি করার প্রয়োজন কী, কী করা দরকার, তা করার জন্য কোন সরঞ্জামগুলি প্রয়োজন তা কে বলে এটি করার জন্য, কিভাবে শাটডাউন / ডি-এনজাইজেশন / এনজার্জিজেশন / স্টার্ট-আপ হবে, যাদের শিক্ষা এবং প্রশিক্ষণ প্রয়োজন, এবং কে সূচিত করা দরকার। সমস্ত প্রোগ্রাম বা পদ্ধতির সঙ্গে, একটি ক্রমাগত উন্নতি বা অডিটিং পদক্ষেপ এছাড়াও ঘটতে হবে।

ডকুমেন্ট নির্দিষ্ট করা উচিত:

শাটডাউন এবং বিচ্ছিন্নতা প্রক্রিয়া জড়িত প্রকৃত নির্দিষ্ট মেশিন, সরঞ্জাম, বা প্রক্রিয়া।
কিভাবে এবং কোথায় lockout ডিভাইস ইনস্টল করা হয়।
কিভাবে সংরক্ষিত শক্তি নিয়ন্ত্রিত এবং de-energized হয়।
বিচ্ছিন্নতা যাচাই করা যাবে কিভাবে।
স্টোরেড শক্তি কীভাবে নিয়ন্ত্রিত এবং ডি-এনজাইজ করা যায়, বিচ্ছিন্নতা যাচাই করা যায় এবং কিভাবে এবং কোথায় লকআউট ডিভাইসগুলি ইনস্টল করা হয় তা সহ একটি ধাপে ধাপে পদ্ধতিতে লকআউট প্রক্রিয়াটি কীভাবে সম্পন্ন করা যায় তা সনাক্ত করে। ওয়ার্ক নির্দেশাবলী মেশিন, সরঞ্জাম বা প্রক্রিয়া নির্দিষ্ট এবং বর্ণনা করা হচ্ছে কি চিত্র বা ছবি অন্তর্ভুক্ত হতে পারে।
লকআউট / ট্যাগ আউট প্রোগ্রামের ধাপগুলি অন্তর্ভুক্ত:

1. শাটডাউন জন্য প্রস্তুত

অনুমোদিত ব্যক্তিটি শক্তির কোন উত্স উপস্থিত রয়েছে তা সনাক্ত করবে এবং নিয়ন্ত্রণ করা উচিত; এবং আরো গুরুত্বপূর্ণভাবে, নিয়ন্ত্রণ পদ্ধতি কি ব্যবহার করা হবে তা সনাক্ত করুন। এই পদক্ষেপটিতে নির্দিষ্ট কাজের নির্দেশগুলি সেটগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে যা কোনও ক্রিয়াকলাপ সম্পাদনের আগে কোনও সিস্টেমকে লক এবং ট্যাগ করার জন্য নিয়ন্ত্রণ এবং অনুশীলনগুলির প্রয়োজন হয় তা নির্ধারণ করে।

2. সব প্রভাবিত কর্মীদের অবহিত

অনুমোদিত ব্যক্তি নিম্নলিখিত ব্যক্তিদের প্রভাবিত ব্যক্তিদের অবহিত করতে যোগাযোগ করবে:

লক করা / ট্যাগ করা যাচ্ছে কি।
কেন এটি লক করা / ট্যাগ করা হবে।
সিস্টেমটি কতক্ষণ অনুপলব্ধ থাকবে তার জন্য।
লকআউট / ট্যাগ আউটের জন্য দায়ী কে।
আরো তথ্যের জন্য যোগাযোগ করুন।
3. সরঞ্জাম শাটডাউন

যদি সিস্টেমটি অপারেটিং হয় তবে এটি স্বাভাবিক পদ্ধতিতে বন্ধ হওয়া উচিত। প্রস্তুতকারকের নির্দেশাবলী বা বাড়িতে কাজ নির্দেশাবলী ব্যবহার করুন। সরঞ্জাম শাটডাউন নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণ বন্ধ হয়, এবং ফ্লাইওয়েল, গিয়ার, এবং spindles হিসাবে সব চলন্ত অংশ একটি সম্পূর্ণ স্টপ এসেছেন তা যাচাই করা জড়িত থাকে।

4. বিপজ্জনক শক্তি থেকে সিস্টেম বিচ্ছিন্নকরণ

সঠিক লিখিত নির্দেশাবলী কর্মক্ষেত্রে যে সিস্টেম নির্দিষ্ট করা হবে। সাধারণভাবে, নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করা হয়:

বৈদ্যুতিক শক্তি - বন্ধ অবস্থান থেকে বৈদ্যুতিক disconnects স্যুইচ করুন। দৃশ্যত ব্রেকিং সংযোগ বন্ধ অবস্থান হয় যাচাই করুন। বন্ধ অবস্থান মধ্যে disconnects লক।
বৈদ্যুতিক লকআউট
চিত্র 1: বৈদ্যুতিক লকআউট
হাইড্রোলিক এবং বায়ুসংক্রান্ত সম্ভাব্য শক্তি - বন্ধ অবস্থানে ভালভ সেট করুন এবং তাদের মধ্যে তালাবদ্ধ। চাপ ত্রাণ ভালভ খোলার দ্বারা শক্তি বন্ধ bleed, তারপর বিমান সংস্থা বন্ধ।
হাইড্রোলিক এবং বায়ুসংক্রান্ত লকআউট
চিত্র 2: জলবাহী এবং বায়ুসংক্রান্ত লকআউট
যান্ত্রিক সম্ভাব্য শক্তি - সাবধানে এখনও সংকুচিত হতে পারে যে স্প্রিংস থেকে শক্তি মুক্তি। যদি এটি কার্যকর না হয় তবে স্প্রিং শক্তিটিকে স্থানান্তরিত করতে পারে এমন কোন সম্ভাবনা থাকলে স্থানান্তর করতে পারে এমন অংশগুলিকে অবরোধ করুন।
মহাকর্ষীয় সম্ভাব্য শক্তি - পড়ে বা সরানো সিস্টেমের অংশটিকে প্রতিরোধ করতে একটি সুরক্ষা ব্লক বা পিন ব্যবহার করুন।
রাসায়নিক শক্তি - সিস্টেমের রাসায়নিক সরবরাহ লাইন সনাক্ত করুন এবং বন্ধ এবং ভালভ লকআউট। যেখানে সম্ভব, রক্ত ​​থেকে লাইন এবং / অথবা টুপি সিস্টেম থেকে রাসায়নিক অপসারণের শেষ।
5. অবশিষ্ট বা সংরক্ষিত শক্তির অপচয় (অপসারণ)

সাধারণত, উদাহরণ অন্তর্ভুক্ত:

বৈদ্যুতিক শক্তি - প্রশ্নে সিস্টেমের জন্য একটি ক্যাপাসিটরের স্রাব করার নির্দিষ্ট পদ্ধতিটি সন্ধান করতে, নির্দেশিকাটির জন্য প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন। বৈদ্যুতিক উপাদান, মোটর, বা সুইচ গিয়ার্স সঙ্গে অনেক সিস্টেম capacitors ধারণ করে। ক্যাপাসিটার বৈদ্যুতিক শক্তি সংরক্ষণ করুন। কিছু ক্ষেত্রে, ক্যাপাসিটারগুলি একটি চার্জ ধারণ করে এবং খুব দ্রুত শক্তি ছেড়ে দিতে পারে (যেমন ক্যামেরা ফ্ল্যাশের অনুরূপ)। অন্যান্য ক্ষেত্রে, ক্যাপাসিটারগুলিকে অন্যান্য বৈদ্যুতিক উপাদানগুলি সুরক্ষার জন্য স্পাইক এবং সার্জগুলি সরাতে ব্যবহার করা হয়। বৈদ্যুতিক শক থেকে শ্রমিকদের রক্ষা করার জন্য ক্যাপাসিটারগুলিকে লকআউট প্রক্রিয়ার মধ্যে ছিনতাই করতে হবে।
হাইড্রোলিক এবং বায়ুসংক্রান্ত সম্ভাব্য শক্তি - বন্ধ অবস্থানের মধ্যে ভালভ স্থাপন এবং তাদের মধ্যে লকিং শুধুমাত্র সিস্টেম প্রবেশ আরো শক্তি থেকে লাইন বিচ্ছিন্ন। বেশিরভাগ ক্ষেত্রে, চাপযুক্ত তরল হিসাবে লাইন অবশিষ্ট অবশিষ্ট শক্তি থাকবে। চাপ ত্রাণ ভালভ মাধ্যমে লাইন রক্তপাত দ্বারা এই অবশিষ্ট শক্তি মুছে ফেলা যেতে পারে। ডিপ্রাইজাইজেশন যাচাই করুন বা ফ্লেঞ্জ-ব্রেকিং কৌশল ব্যবহার করুন। আরো নির্দিষ্ট বিবরণের জন্য প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন, অথবা যদি কোনও চাপ ত্রাণ ভালভ উপলব্ধ না হয় তবে অন্য কোন পদ্ধতিগুলি উপলব্ধ।
যান্ত্রিক সম্ভাব্য শক্তি - সাবধানে সঙ্কুচিত হতে পারে যে স্প্রিংস থেকে শক্তি মুক্তি। যদি এটি সম্ভব না হয়, তাহলে শক্তিগুলি ছেড়ে দেওয়া হলে যে অংশগুলি স্থানান্তরিত হতে পারে তার জন্য ব্লকগুলি ব্যবহার করুন।
মহাকর্ষীয় সম্ভাব্য শক্তি - সম্ভাব্য যদি, পতন অসম্ভব যেখানে উচ্চতা অংশ অংশ। যদি এটি সম্ভব না হয়, নির্দেশিকার জন্য প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন।
রাসায়নিক শক্তি - যদি পাওয়া যায়, রক্ত ​​থেকে লাইন এবং / অথবা টুপি সিস্টেম থেকে রাসায়নিক অপসারণের শেষ।
6. লকআউট / ট্যাগ আউট

যখন সিস্টেমের শক্তির উত্সগুলি লক করা হয়, তখন নির্দিষ্ট নির্দেশিকাগুলি অনুসরণ করা উচিত যা লকটি সরানো যাবে না তা নিশ্চিত করতে এবং সিস্টেমটি অযৌক্তিকভাবে পরিচালিত করা যাবে না। এই নির্দেশিকাগুলির মধ্যে রয়েছে:

প্রতিটি লকটিতে শুধুমাত্র একটি কী থাকা উচিত (কোন মাস্টার কী অনুমোদিত নয়)।
এতে অনেক লোক কাজ করছে যেমন সিস্টেমটিতে অনেকগুলি লক থাকা উচিত। উদাহরণস্বরূপ, যদি একটি রক্ষণাবেক্ষণ কাজের জন্য 3 শ্রমিকের প্রয়োজন হয়, তবে 3 টি লক উপস্থিত থাকা উচিত - প্রতিটি ব্যক্তির সিস্টেমের উপর তাদের ওওয়ান লক রাখা উচিত। লক্সগুলি শুধুমাত্র তাদের দ্বারা ইনস্টল করা যেতে পারে যারা তাদের ইনস্টল করেছেন, এবং শুধুমাত্র একটি নির্দিষ্ট প্রক্রিয়া ব্যবহার করে সরানো উচিত - নীচে ধাপ 9 দেখুন।

7. বিচ্ছিন্নতা যাচাই করুন

কোনও কাজ শুরু করার আগে সিস্টেমটি সঠিকভাবে লক আউট হয়ে আছে তা যাচাই করুন। যাচাইকরণ বিভিন্ন উপায়ে ঘটতে পারে:

মেশিন, সরঞ্জাম, বা প্রক্রিয়া নিয়ন্ত্রণ (ধাক্কা বোতাম, সুইচ, ইত্যাদি) নিযুক্ত বা সক্রিয় করা হয় এবং ফলাফল পালন করা হয়। কোন প্রতিক্রিয়া বিচ্ছিন্নতা যাচাই করা হয়। নিরাপদ অবস্থান (বন্ধ) ফিরে নিয়ন্ত্রণ।
ভিজুয়াল পরিদর্শন:
তারা খোলা আছে তা নিশ্চিত করার জন্য বৈদ্যুতিক সংযোগ।
স্থগিত অংশ একটি বিশ্রাম অবস্থানে নত বা আন্দোলন প্রতিরোধ ব্লক করা হয়।
মেশিন বা প্রক্রিয়া আন্দোলন রোধ যে অন্যান্য ডিভাইস।
ডবল ব্লক এবং রক্তাক্ত (পাইপ বা ducts জন্য) জন্য ভালভ অবস্থান - একটি লাইন একটি বিভাগের দুটি ভালভ বন্ধ, এবং তারপর দুটি বন্ধ ভালভ মধ্যে লাইন অধ্যায় (বা venting)।
দৃঢ় প্লেটের উপস্থিতি একেবারে একটি লাইন বন্ধ করতে ব্যবহৃত হয় - বলা লাইন ফাঁকা (পাইপ বা ducts জন্য)।
শক্তি বিচ্ছিন্নতা অন্য কোন গ্রহণযোগ্য পদ্ধতি।
সরঞ্জাম পরীক্ষা করা:
পরীক্ষা সার্কিট্রি (একটি প্রত্যয়িত বৈদ্যুতিক দ্বারা করা উচিত) - নোট: সমস্ত শক্তি নিষ্কাশন করা হয় না ক্যাপাসিটার সঙ্গে সরঞ্জাম সাইক্লাইড করা প্রয়োজন।
জলবাহী এবং বায়ুসংক্রান্ত সম্ভাব্য শক্তি অপসারণ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য চাপ গেজ চেক করুন।
তাপ শক্তি নিষ্কাশন করা হয়েছে তা নিশ্চিত করার জন্য তাপমাত্রা গেজ চেক করুন।
যাচাইকরণের সময় অন্যান্য বিপদ তৈরি না করেই সিস্টেমটিকে শক্তি বিচ্ছিন্ন করা হয়েছে তা নিশ্চিত করে এমন পদ্ধতিটি চয়ন করুন।

8. রক্ষণাবেক্ষণ বা সেবা কার্যকলাপ সঞ্চালন

লকআউট প্রক্রিয়া শুরু করা প্রয়োজন যে কার্যকলাপ সম্পূর্ণ করুন।

9. লকআউট / ডিভাইস আউট ট্যাগ মুছে ফেলুন

একটি সিস্টেম থেকে তালা এবং ট্যাগগুলি সরিয়ে ফেলতে যা এখন পরিষেবাতে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত, নিম্নলিখিত সাধারণ পদ্ধতি ব্যবহার করা যেতে পারে:

সমস্ত সরঞ্জাম এবং আইটেম সরানো হয়েছে তা নিশ্চিত করার জন্য কাজ এলাকা পরিদর্শন করুন।
সমস্ত কর্মচারী এবং ব্যক্তি নিরাপদে বিপজ্জনক এলাকা থেকে দূরে অবস্থিত নিশ্চিত করুন।
নিয়ন্ত্রণ একটি নিরপেক্ষ অবস্থান হয় যাচাই করুন।
ডিভাইস মুছে ফেলুন এবং পুনরায় শক্তি শক্তি।
সেবা সম্পন্ন করা হয় যে প্রভাবিত কর্মচারীদের অবহিত।
* দ্রষ্টব্য - সিস্টেমটি পুনরায় চালু হওয়ার সময় সিস্টেমটিতে লক স্থাপনকারী যে কোনও ব্যক্তি উপস্থিত থাকা উচিত তা নিশ্চিত করার জন্য এটি ভাল অনুশীলন। এই অনুশীলনটি মেশিনে পুনঃসূচনা করার সময় সিস্টেমে কাজ করছে এমন কর্মীরা একটি বিপজ্জনক এলাকায় নয় তা নিশ্চিত করতে সহায়তা করে।

Post a Comment

0 Comments