ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) By আব্দুল্লাহ ইবনে শিহাব

ETP


ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) কি?

 ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট): এমন একটি প্রক্রিয়া বা নকশা যার মাধ্যমে শিল্প উৎপাদনের জন্য ব্যবর্হৃত পানি সমূহের বর্জ্য হতে পারে তা কঠিন বর্জ্য বা রাসায়নিক বর্জ্য অপসারণ করে তা পুনর্ব্যবহারের জন্য বা পরিবেশে জন্য নিরাপদ করার প্রক্রিয়াকে ।

In fluent: অপরিশোধিত বর্জ্য সংযুক্ত পানি।
Effluent: পরিশোধিত পানি।
Sludge: কঠিন বস্তু বর্জ্য পৃর্থককরণ ইটিপি দ্বারা।

কেন ইটিপি প্রয়োজন এবং নকশা কিরূপ হওয়া প্রয়োজন?

ইটিপির প্রয়োজনীয়তাঃ
শিল্প কলকারখানা হতে নিঃস্বরিত বর্জ্য পরিষ্কার এবং পুনর্ব্যবহারযোগ্য করে তোলা। সরকারী পবিবেশ অধিদপ্তর বা আর্ন্তজাতিক মানদন্ড অনুসারে বর্জ্য নিঃস্বরণ। পানি ব্যবহারের উপর ব্যয় কমানো। পরিবেশ দূষণরোধে কাজ করা এবং স্থিতিশীল উন্নয়নের দিকে এগিয়ে যাওয়া।

নকশা কিরূপ হওয়া প্রয়োজনঃ
ইটিপির নকশা তৈরী করার প্রথমে দরকার কি পরিমাণ তরল জাতীয় শিল্প বর্জ্য নিঃস্বরণ হবে এবং সেই সাথে নিঃস্বরিত পর্দাথের মান কেমন হবে তাও বিবেচনায় আনতে হবে। আরো উল্লেখ্য করা দরকার হলো যে জমির স্বল্পতা আছে কি না, রক্ষণাবেক্ষণ প্রক্রিয়া কিরূপ হবে, ফ্লোট রেট কেমন হবে, কি কি ধরণের বায়োলজিক্যাল পদ্ধতি ব্যবহার হবে, অবকাঠামোগত দিক কি হবে এবং পরিচালন পদ্ধতি কি হবে ইত্যাদি বিষয় সামনে রাখতে হবে ইটিপি নকশা তৈরির ক্ষেত্রে।





ট্রিটমেন্ট লেভেল ও মেকানিজম কয় প্রকার?

ট্রিটমেন্ট লেভেল ৪ প্রকার
১. প্রারম্ভিক (Preliminary)
২. প্রাথমিক (Primary)
৩. মাধ্যমিক (Secondary)
৪. উন্নত (Tertiary or advanced)

ট্রিটমেন্ট মেকানিজম ৩ প্রকার

১.শারীরিক (Physical)
২.রাসায়নিক (Chemical)
৩.জৌবিক (Biological)

১.প্রারম্ভিক (Preliminary): উদ্দেশ্য: কাপড়, প্লাস্টিক, কাঠের লগ, কাগজ ইত্যাদির মতো বড় আকারের অমেধ্যগুলির শারীরিক পৃথকীকরণ। প্রাথমিক স্তরের সাধারণ শারীরিক ইউনিট ক্রিয়াকলাপ গুলি হ'ল।
 স্ক্রিনিং (Screening): বড় আকারের সলিউড যেমন প্লাস্টিক, কাপড় ইত্যাদি অপসারণ করতে ইউনিফর্ম সাইজের একটি স্ক্রিন ব্যবহার করা হয় এবং ইহা সাধারণত সর্বোচ্চ ১০ মি.মি. হয়।
স্পষ্টতা (Clarification): তরল থেকে কঠিন পদার্থ বিচ্ছেদ জন্য ব্যবহৃত হয়।

Post a Comment

0 Comments