#Boss_দের_ভুল#

*** Boss দের যেসব ভুলের কারনে qualified employee রা job switch করে ***
Qualified employee company তে থাকা মানে হচ্ছে, company তার লক্ষ্য অর্জনের পথে perfectly এগিয়ে যাওয়া। কিন্তু boss দের কিছু ব্যাবহারের কারনে employee রা job ছেড়ে চলে যায়। আজ জেনে নিব boss দের যেসব behave, attitude এবং action এর কারনে employee রা চলে যায়।

১.বাড়তি pressure :- দক্ষ employee রা perfectly কাজ করেন বলে department এর head তাদেরকে দিয়ে বাড়তি কাজ করিয়ে নিতে চান।আর তখন employee দের উপর অনেক বেশি pressure পড়ে যায়।একটি গবেষনায় দেখা গিয়েছে নির্দিষ্ট সময় পর এবং নির্দিষ্ট পরিমান কাজের পর employee দের productivity কমতে থাকে। So, দক্ষ বলেই বাড়তি কাজ করিয়ে লাভ নেই।

২. Reward না দেয়া :- যারা দক্ষ এবং কাজের প্রতি বেশি dedicated এবং productivity ভালো তাদের অবশ্যই reward দেয়া উচিৎ। Employee দের কাজের সঠিক মূল্যায়ন করা না হলে, employee রা চলে যেতে পারে যেকোন সময়।

৩. ভালোমন্দ না দেখা:- Team এর প্রতিটি member এর যেকোন সুবিধা অসুবিধায় অবশ্যই boss দের support দরকার হয়। সময়মত subordinate দের support করতে না পারলে তারা চলে যেতে পারে।

৪. Commitment পালন না করা:- Employee রা কাজ ভালো করলে boss রা অনেক সময়ই খুশি হয়ে আসা, প্রতিশ্রুতি এবং commitment দিয়ে থাকেন।সময়মত সেই commitment গুলো রক্ষা করতে না পারলে employee রা চলে যেতে পারে।

৫. ভুল employee কে promote করা:- একই team এর মধ্যে তুলনামূলক কম যোগ্যতাসম্পন্ন employee কে যদি promote করা হয় তাহলে যোগ্য employee রা demotivated হন এবং job switch করেন।

৬. Employee দের emotions কে পাত্তা না দেয়া:- প্রতিটা employee এর job life এর পাশাপাশি personal life রয়েছে। Employee দের নিজস্ব প্রয়োজন এবং পছন্দকে পাত্তা না দিলে তারা demotivated হয়ে job switch করতে পারেন যেকোন সময়।

৭. Employee দক্ষতাকে হেয় করা:- কোনো project এ ক্ষতি হলে boss রা employee দের উপর দোষ চাপিয়ে দেন এবং তাদের qualifications ও ethics নিয়ে question করেন। এতে employee দের কাজের মনোভাব নষ্ট হয়ে যায়।

৮. Creativity তে বাধা দেয়া:- Qualified এবং creative employee রা যেকোন কাজ perfectly করতে পারে তাদের creativity এর মাধ্যমে। এগুলো appreciate না করে যদি উল্টো বাধা দেয়া হয় তাহলে সেই employee রা demotivated হয়ে company ছাড়ার সিদ্ধান্ত নিয়ে নেন।

৯. Unattainable goal set করা :- Employee দের দক্ষতা অনুযায়ী যেকোন target set করা উচিৎ। অযথা unattainable goal set করে দিলে employee রা demotivated হয়ে যেকোন সময়ে job switch করতে পারেন।

Post a Comment

0 Comments