হ্যান্ড ট্যাগ নিডেল ব্যবহার নীতিমালা (ডেনিম গার্মেন্টস)

নীতমিালাটি প্রণয়নরে ক্ষত্রেে এবং এর ব্যবহার বধিি ভন্নি প্রকৃতরি হওয়ায় এ নীতমিালা দুটি অংশে বভিক্ত।  অংশ দুটি হলোঃ
ক) ভাঙ্গা নডিলে সংক্রান্ত নীতমিালা।
খ) ব্যবহৃত নডিলে সংরক্ষন সংক্রান্ত নীতমিালা।
 

হ্যাঙ্গ ট্যাগ নডিলে ব্যবহার সংক্রান্ত নীতমিালাঃ
আমাদরে উৎপাদতি পোষাক শল্পি ব্যবহারকারীদরে জন্য আমরা পরপর্িূণ (করার) জন্য হ্যাঙ্গ ট্যাগ নডিলে ব্যবহার নীতমিালা অত্যন্ত গুরুত্বরে সাথে অনুসরন করা হয়।  পোশাক সলোই করার সময় যদি কোন মশেনিরে নডিলে ভঙ্গেে যায় সক্ষেত্রেে নুি র্বণতি নীতমিালা অনুসরন আবশ্যকঃ-
ক) কোন হ্যান্ড ট্যাগ নডিলে ভঙ্গেে গলেে অপারটের সাথে সাথে লাইন সুপারভাইজারকে জানাব।ে  অপারটের সর্ম্পূণ ভাঙ্গা নডিলেরে অংশ নডিলে সরবরাহকারীর নকিট অবশ্যই জমা করব।ে
খ) নডিলে সরবরাহকারী তার নকিট রক্ষতি সব ধরনরে নডিলেরে নমুনার সাথে মলিয়িে নশ্চিতি হবে য,ে ভাঙ্গা নডিলেরে সব অংশ, মাপ এবং ধরন সঠকি আছ।ে
অপারটের হ্যাঙ্গ ট্যাগ নডিলেরে সব অংশ জমা দতিে র্ব্যথ হলে সক্ষেত্রেে নম্মির্বণতি নীতমিালা অনুসৃত হবঃে
ক) কোন ভাঙ্গা নডিলেরে অংশ কোন বডতিে বা বান্ডলিে চলে গলেে বা সন্দহে হলে সাথে সাথে সংশ্লষ্টি অপারটের লাইন সুপারভাইজারকে জানাব।ে নডিলে ভাঙ্গার সাথে সাথইে উক্ত অপারটেররে তরৈীকৃত পোষাকরে অংশ অন্য প্রসসে-এ সলোই এর উদ্দশ্যেে প্রদান বন্ধ রাখা।
খ) যে তরৈী পোষাকরে অংশ সলোই করার সময় নডিলে ভাঙ্গে ঐ পোষাকরে বা তার অংশ সাথে সাথে র্মাক করে রাখা।
গ) মটোল চকে টবেলিে কোয়ালটিি ইন্সপকেটর তার রজেষ্টিারে বডি বা বান্ডলিটি রর্কেড করবনে। রর্কেড কপিংি এর পর ভাঙ্গা নডিলেরে অংশ চকে করবনে এবং রর্কেড রজেষ্টিার বুকে রজোল্ট লখিে রাখবনে।
ঘ) সুপারভাইজার উক্ত তরৈী পোশাকরে সর্ম্পূণ বান্ডলি বা উক্ত পোশাকরে অংশ নডিলে ডটিক্টের মশেনিে পরীক্ষার জন্য প্ররেণ করা।
ঙ) যে মশেনিরে নডিলে ভঙ্গেছেে তার আশ-পাশরে এলাকা রোলংি চুম্বক/হ্যান্ড মটোল ডটিক্টের দ্বারা পরীক্ষা করা হয়। কমপক্ষে চারবার র্গামন্টেস চকে করবনে।
চ) তরৈী পোশাকরে সংশ্লষ্টি অংশ প্রথমে পরীক্ষা করে ভাঙ্গা নডিলে পাওয়া না গলেে সর্ম্পূণ বান্ডলে নডিলে ডটিক্টের মশেনি দ্বারা পরীক্ষা করা হয়।
ছ) চকে করার পরও যদি ভাঙ্গা নডিলেরে অংশ পাওয়া না যায় তখন সইে বডি বা বান্ডলিটি মটোল চকে মশেনি দ্বারা চকে করতে হব।  যে পোশাকরে উপর নডিলে ভঙ্গেছেে তা নর্দিষ্টি স্থানে সংরক্ষন করা হয়।
ব্যবহৃত নডিলে সংরক্ষন সংক্রান্ত নীতমিালাঃ
একই নডিলে দ্বারা র্দীঘ সময় কাজ করলে নডিলে এর র্সাপনসে (ধার/তক্ষিèতা) কমে যায় কিংবা নডিলেরে মাথার অংশ বঁেকে যতেে পার। এ ঘটনার ক্ষত্রেে নুি র্বণতি কারণগুলো ঘটতে পার।
ক) কাপড়রে সুতা কটেে যতেে পারে যার ফলে ওয়াশরে (ধোয়ার) পর ছদ্রি হয়ে যতেে পার।
খ) র্দীঘদনি ধরে একই নডিলে ব্যবহার করলে পোশাকে নডিলেরে মাথা ভোতা বা মোটা হয়ে যাওয়ায় র্মাক থকেে যতেে পার। যা ওয়াশের (ধোয়ার) পর তরৈী পোশাকে রজিক্টে হওয়ার কারন হয়ে দাড়াতে পার।
অব্যবহৃত অংশ ভাঙ্গা নডিলে সর্ম্পকতি নর্দিশেকিা
সুপারভাইজার ভাঙ্গা নডিলেরে সর্ম্পূন অংশ গুলো অবশ্যই সংগ্রহ করে নর্দিষ্টি পাত্র/কৌটা করে অপারটেররে নাম, র্কাড নম্বর, লাইন, র্অডার নাম্বার সহ রক্ষনাবক্ষেন বভিাগে গয়িে জমা দবিনে।
 

সুপারভাইজার সেই বডি বা বান্ডলিটি একটি লাল ফতিা দ্বারা বধেে সর্তক ভাবে মটোল চকে টবেলিে গয়িে জমা দবিনে।
 

১. চকে করার সময় যদি মশেনিটি কোন প্রকার সংকতে দয়ে তখন সইে বডি বা বান্ডলিটি নর্দিষ্টি তালা বন্ধ বাক্সে নর্দিষ্টি স্থানে রজেষ্টিার বুকে রর্কেড করতে হবে অথবা সংকতে যদি না দয়ে তখন ওকে বডগিুলো রজেষ্টিার বুকে রর্কেড করে কোয়ালটিি কন্ট্রোল ম্যানজোর এর দ্বারা নর্দিষ্টি স্থানে পৌঁছে দবিনে।
২. তালা বন্ধ বাক্সে মালরে পরমিান বশেি হয়ে গলেে সইে বডি গুলো সাবধানতার সাথে ফ্যাক্টরীর বাহরিে নর্দিষ্টি স্থানে নয়িে পুড়ে ফলেতে হব।ে
৩. উপরোক্ত বষিয় বুঝতে কোন প্রকার অসুবধিা হলে বা সমস্যা হলে সাথে সাথে র্কতৃপক্ষরে সাহায্য নতিে হব।ে

Post a Comment

0 Comments