লীন ম্যানুফ্যাকচারিং এর ইতিহাসঃ

আমরা বেশিরভাগই মনে করে থাকি লীন ম্যান্যুফ্যাকচারিং সিস্টেমের জন্মস্থান জাপান, এটা আসলে ভুল। ইতিহাস জানার আগে আমাদের লীন কি এ বিষয়ে ধারনা থাকা দরকার। লীন কোন একটা বৈজ্ঞানিক সুত্রের মত একক কোন বিষয় নয়, এটা মুলতঃ একটা ম্যানুফ্যাকচারিং কালচার বা উৎপাদনের সংস্কৃতি। সংস্কৃতিতে যেমন অনেক উপাদান থাকে তেমনি লীন ম্যানুফ্যাকচারিং এ কতিপয় টুলস এবং মুলনীতি আছে। এই টুলস গুলি বিভিন্ন সময়ে বিভিন্ন দেশে চর্চা করা হয়েছে। এমনকি আমাদের দেশের কৃষক ও শ্রমিকদেরও নিজেদের কাজকে সরলীকরনের অনেক টেকনিক আছে যার একাডেমিক বয়ান কিংবা গবেষনাপত্র না থাকায় আমরা দাবী করেতে পারছিনা লীনের জন্মস্থান বাংলাদেশ। লীনের বিভিন্ন টুলসগুলি কখন কোথায় শুরু হয়েছে তা থেকে আমরা জন্মস্থান নির্ধারন করতে পারি। চলুন আমরা ইতিহাসের বিভিন্ন টার্নিং পয়েন্টগুলি অবলোকন করি।
ইতিহাসের পরিক্রমাঃ
১৫৭৪ সালঃ ফ্রান্সের রাজা হেনরী (৩) পরিদর্শন করেন ভেনিস আর্সেনাল, কনটিনিউয়াস ফ্লো সিস্টেমের মাধ্যমে গ্যালে জাহাজ উৎপাদন করত। তার মানে কনটিনিউয়াস ফ্লো সিস্টেম অনেক আগেই ছিল।
১৭৯৯ সালঃ শিল্প বিপ্লবের আগে মেশিন পার্টস উৎপাদনের কোন স্টান্ডারাইজেশন ছিল না। Eli Whitney উদ্ভব করেন ইন্টারচেইঞ্জেবল পার্টস আইডিয়া। আগে একটা মেশিন বা অস্ত্র একবার তৈরী হত, এর ক্ষুদ্রাংশগুলিও ছিল ভিন্ন। ক্ষুদ্রাংশের অভাবে মেশিন নষ্ট হলে সেটা রিপেয়ার করা যেত না। এই সমস্যা থেকেই হুইটনি ইন্টারচেইঞ্জেবল পার্টস কনসেপ্ট ডেভেলপ করেন। কনসেপ্টটা হল-যদি সব স্বতন্ত্র মেশিন একই ছাঁচে ও পদ্ধতিতে বানানো হয় তাহলে চুড়ান্ত আউটপূট একটা অন্যটার অনুরুপ হবে এবং ব্রোকেন পার্টস রিপ্লেইস করা সহজ হবে।
১৯০২ সালঃ জাপানের Sakichi Toyoda বাস্তবায়ন করেন Jidoka কনসেপ্ট। Jidoka means automation with human touch. এটা নিয়ে আমরা পরবর্তীতে আলোচনা করব। অনেকেই মনে করে থাকে টয়োটা জন্ম থেকেই একটি অটোমোবাইল কোম্পানী ছিল। আসলে তা না, টয়োটা প্রথমে কাপড় উৎপাদনকারী কোম্পানী, পরবর্তীতে ---- সালে মটর কোম্পানীতে রুপান্তরিত হয়।
১৯১০ সালঃ যুক্তরাষ্ট্রের হেনরি ফোর্ড মিশিগানের হাইল্যান্ড পার্কে অটোমোবাইল ম্যান্যুফ্যাকচারিং এর জন্য এসেম্বলী লাইন কনসেপ্ট ডেভেলপ করেন যা দেখতে টি এর মত। এই হাইলেন্ড পার্কেই লীনের জন্মস্থান হিসেবে ধরা যায়। এই নব উদ্ভাবিত এসেম্বলী লাইনের কারনে মডেল টি টাইপের অটোমোবাইলের উৎপাদনের সময় ৭২৮ মিনিট থেকে ৯৩ মিনিটে নেমে আসে। ১৯১০ সালে যেই গাড়ীর দাম ৭০০ ডলার ছিল তা ৩৫০ ডলারে নেমে আসে।
১৯১১ সালঃ সাকিচি টয়োটা যুক্তরাষ্ট্র পরিদর্শনে যান এবং প্রথমবারের মত ফোর্ডের টি লাইন পর্যবেক্ষন করেন।
১৯২৯ সালঃ টয়োটা মটর কর্পোরেশন যুক্তরাষ্ট্রের জেনারেল মটর ও ফোর্ড এর এসেম্বলী লাইন পরিদর্শন করেন।
১৯৩৮ সালঃ Taiichi Ohno জাষ্ট ইন টাইমের জনক বলা হয়। ১৯৩৮ সালে এই কনসেপ্টটি ডেভেলপ করেন।
১৯৪৫ সালঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের অর্থনীতি ধ্বংস।
১৯৪৯ সালঃ তাইচি অহনো মুডা waste reduction কনসেপ্ট ডেভেলপ করেন।
১৯৫০ সালঃ ১৯৫০সালে ডব্লিও এডওয়ার্ড ডেমিং জাপানে যান। সেখানে বিসনেস লীডারদের কাছে স্টাটিস্টিকেল প্রোডাক্ট কোয়ালিটি এডমিনিষ্ট্রেশন বিষয়ক বক্তব্য দেন। দীর্ঘদিন পন্য ও সেবার মান বৃদ্ধি নিয়ে প্রশিক্ষন দেন।অনেক জাপানীই মনে করেন, ডেমিং এর শিক্ষাই জাপানকে যুদ্ধের ছাই থেকে দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশে উন্নীত করতে উদ্বুদ্ধ করেছে।
১৯৫১-৬৯ সালঃ জাপানের অর্থনীতির রুগ্নদশার প্রভাব টয়োটাতেও পড়ে। কোম্পানী এক তৃতীয়াংশ শ্রমিক আনুমানিক ২১৪৬ জন ছাটাই করে। টয়োটা ৬ সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্রের কারখানা পরিদর্শনে যান এর মধ্যে ৩ সপ্তাহ ফোর্ড কোম্পানীর অতিথি হিসেবে সেখানে পর্যবেক্ষন করেন। টয়োটা দেখল তারা বিভিন্ন ক্ষেত্রে ফোর্ড থেকে পিছিয়ে আছে এবং নোট করল। ফিরে এসে তাইচি অহনোকে নিয়ে বিভিন্ন টুলস ও টেকনিকের সমন্বয়ে টয়োটা প্রোডাকশন সিষ্টেম (টিপিএস) ডেভলপ করে।
১৯৭৩ সালঃ টয়োটা শিক্ষা বিভাগ টয়োটার প্রোডাকসন সিষ্টেম নিয়ে ২০০ পৃষ্টার একটি ম্যানুয়েল তৈরী করেন। ইহার লিখেছেন তাইচি অহনো, ওয়াই সুগিমোরি প্রমুখ। সম্পাদনা করেন ইসাও কাটো। তখন থেকেই প্রকৃতপক্ষে লিখিতভাবে টয়োটা প্রোডাকশন সিষ্টেম শব্দটি আলোচনায় আসে।
১৯৭৭ সালঃ প্রথম বারের মত টয়োটা প্রোডাকসন সিষ্টেম সম্পর্কে ওয়াই সুগিমোরি ও কে কুসোনকি ইংরেজী খসড়া তৈরী করেন এবং অপারেশন জার্নালে প্রকাশ করেন।
১৯৭৮ সালঃ টাইচো অহনো অবসরে যান।অনেক জাপানীদের অনুরোধে টিপিএস এর উপর তার প্রথম বই লিখেন।
১৯৮১ সালঃ শিগো শিংগো লিখেন “A study of the Toyota Production System from an industrial engineering view point”. ১৯৮৩ সালে ইহা ইংরেজী ভাষায় অনুবাদ করা হয়।
১৯৯০ সালঃ ৫ বছর টয়োটা কর্পোরেশন পর্যবেক্ষনের পর James P. Womack, Daniel T. Jones নামক দুই জন মার্কিন লিখেন “The machine that changed the world” নামক বই। বইটি ১৫ বছর যাবত বেষ্ট সেলার ছিল। এই বইটির মধ্য দিয়ে লীন প্রোডাকশন শব্দটি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে।
ইতিহাসের পরিক্রমা থেকে আমরা জানতে পারলাম লীনের উৎপত্তি এককভাবে জাপানে নয়। জাপানে যাহা কাইজেন, বাহিরে তাহাই লীন কনসেপ্ট। টয়োটা কর্পোরেশন লীন ম্যানুফ্যাকচারিং বেশীরভাগ টুলস বাস্তবায়ন করেন।
এই জন্য বলা হয় টয়োটা লীন আবিষ্কার করেনি, টয়োটা বিশ্বজুড়ে সর্বোৎকৃষ্ট প্রথাগুলির বিরুদ্ধে তাদের পরিচালন ব্যবস্থার মানদণ্ডের মাধ্যমে TPS গঠন করেছে।
Collected from: Lean Academy Bangladesh (LAB)

Post a Comment

0 Comments