একটি শিক্ষানীয় গল্প: অর্ধ পূর্ণ এক গ্লাস পানি ও একজন শিক্ষকের শিক্ষা

একজন শিক্ষক  অর্ধ পূর্ণ  একটি গ্লাস হাতে নিয়ে ক্লাসে প্রবেশ করলেন  এবং শিক্ষার্থীদের  নিকট জানতে চাইলেন  এর (অর্ধ পূর্ণ  গ্লাসটার) ওজন কত হতে পারে।

কেও বললো ২০০ গ্রাম, কেও ৪০০, কেও বললো ৩০০ গ্রাম ।
শিক্ষক বললো আমি এর ওজন জানি না কারন আমি পরিমাপ করি নি। তবে এটি ধরে রাখতে আমার কোন কষ্ট হচ্ছে না ।
কিন্তু প্রশ্ন হল আমি যদি এই গ্লাস টি কিছুক্ষন হাতে ধরে রাখি, তাহলে কি হবে।

শিক্ষার্থীরা বললেন কিছুই হবে না।
আচ্ছা আমি যদি কয়েক ঘন্টা  এই অর্ধ পূর্ণ  গ্লাসটা ধরে রাখি । তখন কি হবে ?

একজন ছাত্র বললো- আপনার হাত ব্যাথা হয়ে যাবে ।
ঠিক বলেছো, কিন্তু আমি যদি সারাটা দিন এভাবে ধরে থাকি তখন কি হবে?

একজন বললো , আপনার হাত অসার হয়ে যাবে।
কেও একজন মজা করে বললো , স্যার আপনার হাত প্যারালাইড হয়ে যেতে পারে এবং আপনাকে হাসপাতালে ভর্তি হতে হবে।
হুম খুব ভালো কথা। কিন্তু তোমার বল তো? এত সময় ধরে রাখার কারনে কি গ্লাসের পানির ওজন বা উপাদানের কোন পরিবর্তন হবে?

উওর আসলো না ।
তাহলে সময় বাড়ার সাথে সাথে আমার হাত ব্যাথা বা প্যারালাইড হবে কেন?

এবার সবাই, একটু নড়ে চড়ে বসলো । শিক্ষক এবার প্রশ্ন করলো আচ্ছা, আমি যদি আমার হাতের ব্যাথা বা প্যারালাইড থেকে বাচতে চাই, তাহলে আমাকে কি করতে হবে।

একজন শিক্ষার্থী বললো – গ্লাস টা হাত থেকে নামিয়ে রাখতে হবে স্যার।
শিক্ষক হেসে বললো , হুম একদম ঠিক বলছো।

আমাদের জীবনের ছোট ছোট সমস্যা গুলোও অর্ধ পূর্ণ   গ্লাসের মত হালকা, কিছুক্ষন  গ্লাস  ধরে রাখার মত এসব সমস্যা  নিয়ে ভাবলে তেমন কিছু হবে না। কিন্তু গ্লাসটি সারাদিন ধরে রাখার মত সমস্যাগুলো নিয়ে আমরা যদি ভাবি বা চিন্তা করি তাহলে কষ্ট বা সমস্যা গুলো আরো বাড়তে থাকবে । তোমরা হতাশ হয়ে পরবে ও জীবন থমকে দাড়াবে।

শিক্ষা:
জীবন কে সুন্দর করতে হলে সমস্যা গুলো জীবন থেকে দূরে রাখতে হবে। সমস্যা কে গুরুত্ব না দিয়ে সমাধান নিয়ে ভাবতে হবে। প্রতিদিনের সমস্যাগুলো ওই দিনই ভুলে যেতে হবে এবং পরের দিন নতুন করে শুরু করতে হবে।

(হাসান আল মামুন
মানব সম্পদ ও সংগঠন উ্ন্নয়ন পেশাজীবি ও প্রশিক্ষক)

Post a Comment

0 Comments